সফল হবেন যেভাবে

প্রথম প্রকাশঃ মে ৮, ২০১৫ সময়ঃ ৫:০৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৭ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক :

Ten-Tips-to-Success-in-Life-MainPhotoজীবনের যে কোন ক্ষেত্রে উন্নতির মূল চাবি-কাঠি হলো ধৈর্য। আবার কোনো কোনো ক্ষেত্রে ধৈর্য্যরে বিপরীত অর্থাৎ অধৈর্য্য মানুষের অধঃপতনের কারণ হয়ে দাঁড়ায়। আর এই ধৈর্য্য বাড়াতে নিজেই নিজেকে তৈরী করা সম্ভব।

এই মূল্যবান সম্পদকে আপনি খুব সহজেই নিজের আয়ত্বে আনতে পারেন। আর তার জন্য প্রয়োজন শুধু নিজের একান্ত চেষ্টা। চলুন জেনে নেয়া যাক কয়েকটি উপায়-

ইতিবাচক চিন্তা করা

আপনার জীবনের সর্বক্ষেত্রে ইতিবাচক মনোভাব রাখুন। এতে হতাশ হয়ে অস্থির আচরণ লোপ পাবে। এছাড়া নিজের ইতিবাচক মানসিকতার কারণেই সামনে কি হবে তা দেখতে আগ্রহী হবেন। আর চিন্তা পজিটিভ হলে আপনার যে কোন কাজের ফলাফলে আপনি আরো উৎসাহিত হবেন।

নিজেকে যুক্তি দিয়ে বুঝুন

নিজের চাওয়া-পাওয়া গুলোর ক্ষেত্রে নিজেকে নিজে প্রশ্ন করুন। পাওয়ার ক্ষেত্রে ব্যার্থ হলে তা সহজ ভাবে নিন। কোন কিছু পেতে হলে অপেক্ষা করতে হবে। এটা নিজেকে বোঝান। এটি যত তাড়াতাড়ি নিজেকে বোঝাতে পারবেন ততই ধৈর্যশীল হতে পারবেন।

আগে ভাবুন পরে বলুন

যেকোন কথা বলার আগে ভেবে নিন যে আপনি যা বলছেন তা ঠিক আছে কিনা। কথাগুলো যৌক্তিক কিনা। আর একথা বলার পর যে শুনছে তার মধ্যে কি প্রতিক্রিয়া হতে পারে। অর্থাৎ কথা বলার আগে এই চিন্তা করার বিষয়টিই ধৈর্য্য।

চিন্তা করে খাবার গ্রহন

যেকোন খাবার গ্রহনের ক্ষেত্রে আস্তে আস্তে ও স্বাভাবিকভাকে খাওয়া। কারণ খুব দ্রুত খেলে আপনার পরিপাক ক্রিয়া অস্বাভাবিক হয়ে স্থূলতার কারণ হবে। বড় ব্যাপার, এতে আপনার অস্থিরতা বেড়ে যাবে।

গুরুত্ব নির্ধারণ করুন

প্রাত্যহিক কার্যাবলীর মধ্যে কাজের গুরুত্ব নির্ধারণ করুন। গুরুত্বপূর্ণ ব্যাপারগুলো মাথায় রেখে এগুলো করার জন্য সংকল্প করুন। সময়মত কাজগুলো সম্পাদন করুন। এতে মনের ভেতরের অস্থিরতা হ্রাস পাবে।

বাস্তবতাকে সহজে মেনে নেয়া

বাস্তবতা কঠিন হলেও তা মেনে নেয়ার মানসিকতা থাকতে হবে। বুঝতে হবে, যা হওয়ার ছিল তাই হয়েছে। যা ভবিষ্যতে হওয়ার, তাই হবে। এ নিয়ে হায় হুতাশ করে লাভ নেই।

নিজের ওপর আস্থা রাখুন

যেকোন ব্যাপারে নিজের ওপর আস্থা রাখতে হবে। কোন ভাবেই আস্থা হারানো চলবে না। নিজের ওপর আস্থা না থাকলে সহজেই ধৈর্য্যহারা হবেন। তাই নিজের ওপর, নিজের কাজের ফলাফলের ওপর আস্থা রাখুন তবেই সফল হবেন আপনি।

প্রতিক্ষণ/এডি/নুর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G